সাধারণ জ্ঞানসাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী

হরিকেল জনপদ: গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তরসহ

প্রাচীন যুগে বাংলা বর্তমান বাংলাদেশের মতো একক ও এখন্ড ছিল না। সম্রাজ্যভিত্তিক বা কেন্দ্রীয়শাসন শুরু হওয়ার আগে বাংলা ছোট ছোট অনেকগুলো অঞ্চলে বিভক্ত ছিল। এবং সে অঞ্চলগুলো স্থানীয়ভাবে শাসিত হতো। প্রাচীন বাংলার জনবসতিপূর্ণ ও কৃষিনির্ভর এই ছোট ছোট অঞ্চলগুলোকেই জনপদ বলা হতো। এদের মধ্যে একটি হল হরিকেল জনপদ।

অর্থাৎ প্রাচীন বাংলা কোনো একক রাষ্ট্র ছিল না। এটি তখন কতগুলো অঞ্চলে বিভক্ত ছিল। অঞ্চলগুলো জনপদ নামে পরিচিত ছিল। প্রাচীন বাংলার জনপদ ১৬টি এবং প্রধান জনপদ ৯টি। এদের মধ্যে অন্যতম হল পুণ্ড্র, বঙ্গ, গৌড়, সমতট এবং হরিকেল।

হরিকেল জনপদ: হরিকেল হলো একটি জনপদের নাম।সপ্তম শতকের লেখকেরা হরিকেল নামের একটি জনপদ বর্ণনা করেছেন। এ জনপদের অবস্থান ছিল বাংলার পূর্ব প্রান্তে। মনে করা হয় এটি আধুনিক সিলেট থেকে চট্রগ্রাম পর্যন্ত বিস্তৃত ছিল।সুতারং বলা যায় যে, এটি বর্তমান সিলেট ও চট্রগ্রাম নিয়ে গঠিত ছিল। চট্রগ্রামের নাসিরাবাদ অঞ্চলের খ্রিস্টীয় নবম শতাব্দীতে কান্তিদেবের মন্দির হতে প্রাপ্ত অসম্পূর্ণ তাম্রলিপি থেকে জানা যায় মহারাজ কান্তিদেব হরিকেলের শাসক ছিলেন।

হরিকেল জনপদ সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ হরিকেল কি?

উত্তরঃ প্রাচীন বাংলার একটি জনপদ।

প্রশ্নঃ হরিকেল জনপদ কোথায় অবস্থিত?

উত্তরঃ সিলেট ও চট্রগ্রামে।

প্রশ্নঃ চট্রগ্রাম অঞ্চলের প্রাচীন নাম কি?

উত্তরঃ হরিকেল।

বিস্তারিত… 

এগুলো বিসিএস, বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা এবং চাকরি পরিক্ষাসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আরটিকেলটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। তাদেরকেও গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে সহায়তা করুন। আপনার যদি কিছু বলার থাকে কিংবা কোনভুল তথ্য পেয়ে থাকেন তাহলে কমেন্ট করে জানান।

আরো পড়ুনঃ প্রাচীন বাংলার জনপদ গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তরসহ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button